নামাজ কখন ফরজ হয়? - Halal Review 24-Best Product Review Site

বুধবার, ২০ মে, ২০২০

নামাজ কখন ফরজ হয়?

 নামাজ কখন  ফরজ হয়?

" বিস্মিল্লাহির রহমানির রহীম "

প্রিয় বন্ধুরা।
আমাদের জন্য এটা জানা খুবই গুরুত্বপূর্ণ যে, নামাজ কখন ফরজ হয়। অন্যথায় আমরা মুসলিম হিসেবে অবশ্যই নিন্দনীয় প্রার্থী হয়ে যাব। করণ ঈমান এনে মুসলিম হওয়ার পরই নামাজ আমাদের জন্য প্রধান একটি ইবাদাত। যেমন আমরা এটা নিশ্চই জানি ইসলামের খুটি পাচটিঃ

১/ কালিমা
২/ নামাজ ( ছলাহ )
৩/ রোজা ( ছওম )
৪/ হজ্ব 
৫/ জাকাত 

এখানে আমরা দেখতে পারছি যে নামাজ ( ছলাহ ) দ্বিতীয় খুটিতে উল্লেখ হয়েছে । সুতরাং বুঝাই যাচ্ছে যে নামাজ কত গুরুত্বপূর্ণ ইবাদাত। কজেই আমরা যদি এটাই না জানি যে নামাজ কখন ফরজ হয় তাহলে আমাদের জন্য এটা খুবই দুঃখ জনক।

এবার আসি উত্তরেঃ

প্রত্যেক মুসলিম সুস্থ মস্তিস্ক, বালেগ এবং যে সকল মহিলা হায়েজ ও নেফাস থেকে পবিত্র  এবং বেক্তিদের জন্য নামাজের সময় হওয়ার সাথে সাথে নামাজ ফরজ হয়ে যায়। এমনকি কোন নামাজের তাকবীরে তাহরিমা অর্থাৎ নামাজের শুরুর আল্লাহু আকবার বলা যাবে সেই পরিমাণ সময় বাকী থাকাবস্থায় যদি কোন কাফির ( অমুসলিম ) মুসলিম হয় অথবা কোন নাবালিগ যদি বালেগ হয়, পাগল ভাল হয়ে যায় তাহলে তাদের উপরও নামাজ ( ছলাহ ) ফরজ হয়ে যাবে। 

আর মহিলাদের হায়েজ ও নেফাস বন্ধ হওয়ার পর যদি গোসল করার এবং তাকবীরে তাহরিমা অর্থাৎ নামাজের শুরুর আল্লাহু আকবার বলা যাবে সেই পরিমাণ সময় বাকী থাকে তাহলেই নামাজ ফরজ হয়ে যাবে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন